মিউটেশনের জন্য সহকারী কমিশনার (ভূমি) বরাবরে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।
আবেদন ফরমভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট(www.minland.gov.bd)সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার কার্যালয় এবং ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র (UISC)থেকে সংগ্রহ করা যাবে।
* মিউটেশনের আবেদনের সাথে যে সকল কাগজপত্র দাখিল করতে হবেঃ
(১) ক্রয়ের ক্ষেত্রে ক্রয়ের মূল দলিলের সার্টিফাইড কপি/ফটোকপি ও প্রয়োজনীয় ভায়া দলিলের সার্টিফাইড কপি/ফটোকপি।
(২) মৃত্যুর ক্ষেত্রে ওয়ারিশ সনদপত্র (অনধিক তিন মাসের মধ্যে ইস্যুকৃত)
(৩) হেবাদানের ক্ষেত্রে হেবা দলিলের কপি
(৪) সংশিস্নষ্ট খতিয়ানের সার্টিফাইড কপি/ফটোকপি।
(৫) ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা।
(৬) আবেদনকারী/প্রতিনিধির ১ (&এক) কপি পাসপোর্ট সাইজের ছবি।
* মিউটেশন বাবদ খরচঃ ১১৭০/-টাকা।
(আবেদন কোর্ট ফি ২০/- টাকা, নোটিশ জারী ফি ৫০/- টাকা, রেকর্ড সংশোধন ফি ১০০০/- টাকা, ও মিউটেশন খতিয়ান ফি ১০০/- টাকা)
মিউটেশন কার্যক্রম নিষ্পত্তির সময় ও অন্যান্য বিষয়ঃ
(১) মালিকানার বিষয়ে বিতর্ক না থাকলে আবেদনের তারিখে থেকে সর্বোচ্চ ৪৫(পয়তালিস্নশ) কার্যদিবসের মধ্যে মিউটেশন কার্যক্রম সমাপ্ত করা হবে।
(২) আবেদনকারীকে নির্দিষ্ট সময়ের মধ্যে ইউনিয়ন ভূমি অফিসে প্রয়োজনীয় রেকর্ড দেখাতে হবে এবং নির্ধারিত তারিখ ও সময়ে মূল কাগজপত্রসহ উপজেলা ভূমি অফিসে শুনানীতে উপস্থিত হতে হবে।
(৩) আবেদনকারীকে স্বয়ং আবেদন করতে হবে। কোন যৌক্তিক কারনে সমর্থ না থাকলে ÿমতা পত্রের মাধ্যমে উপযুক্ত প্রতিনিধি প্রেরণ করতে হবে।
(৪) দালাল বা টাউটের মাধ্যমে দাখিলকৃত আবেদন বাতিল করা হবে।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS